বঙ্গবন্ধু আজ শারীরিকভাবে আমাদের মাঝে উপস্থিত নেই, কিন্তু তার সংগ্রাম-আন্দোলন এবং ত্যাগের আলোকশিখা এখন চতুর্দিকে ছড়িয়ে আছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। আজ থেকে ৫০ বছর আগে আমরা যারা দিনটা নিজ চোখে দেখেছি, তাদের কাছে সেদিনের স্মৃতি অসাধারণ আবেগ এবং আনন্দের। বিকেলের আলো নম্র হয়ে এসেছে, এমন সময়ে পাকিস্তানি হানাদার বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান আমির আবদুল্লাহ খান নিয়াজী আত্মসমর্পণ দলিলে সই করেন।

তৎকালীন রেসকোর্স ময়দানের সেই সময়টা বাংলার আকাশের রঙ বদলে দিয়েছিল। হাজার বছরেরও বেশি সময়ের পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে সীমাহীন ত্যাগ আর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে সেদিন অর্জিত হয়েছিল বাঙালির বিজয়।

ভারতীয় পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অরোরা মুক্তিবাহিনী এব মিত্রবাহিনীর পক্ষে পাকিস্তানি বাহিনীর সেই আত্মসমর্পণ দলিলে সই করেন। এই ছবিটা আজও বিজয়ের উজ্জ্বল সাক্ষী হয়ে আছে আমাদের ইতিহাসে।

মুক্তিকামী প্রতিটি বাঙালির জন্য এটি ছিল শ্রেষ্ঠতম মুহূর্ত। আমরা সেদিন রক্তস্নাত একটি বিজয়ের পতাকা বাংলার আকাশে ওড়াতে সক্ষম হয়েছি। আকাশ-বাতাস কাঁপিয়ে ‘‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’’ ধ্বনিতে মুখরিত ছিল রাজধানী, গ্রামগঞ্জ, সর্বত্র। এই যে মহা বিজয়, এ বিজয়ের মহানায়ক একজন। তিনি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।